Home Blog

হেঁটে বেড়ায় যে গাছ!!!

0

ইকুয়েডরের রাজধানী কুইটো থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ – পূর্বের বন সুমাকো বায়োস্ফিয়ার রিজার্ভ। ইউনেস্কো ঘোষিত সংরক্ষিত এ বনটিকে বলা হয় ” হার্ট অব দ্য ইউনেস্কো “। এখানেই এক অদ্ভুত গাছের সন্ধান পেয়েছেন স্লোভাক। ইনস্টিটিউব অব সায়েন্সের ব্রাতিস্লাভার জীবাশ্ম বিদ পিটার ভ্র‍্যানস্কি। এক দিন প্রায় ৩ ঘন্টা গাড়িতে আর ১৫ ঘন্টা নৌকায় চড়ে, পায়ে হেঁটে ও থচ্চরের গাড়িতে করে জঙ্গলের গভীরে প্রবেশ করে এগুলোর দেখা পান তিনি। এগুলো এক ধরনের পাম গাছ। এই বনের গাছগুলো, জে আর আর টলকিনের মহাকাব্য ” লউ অব দ্য রিংস স্যাগা’য় বর্ণিত গাছের মতো সারা বন হেঁটে বেড়ায় । বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু করেন পিটার। শুরুতেই তিনি পান, অনাবিষ্কৃত ৩০ মিটারের একটি জলপ্রপাত, নতুন একটি টিকটিকি ও ব্যাঙের প্রজাতি। পিটার জানান, মাটি ক্ষয় হয়ে যাওয়ার কারণে গাছগুলোর শিকড় থেকে জন্ম নেয় নতুন নতুন শেকড়। নতুন শেকড়গুলো মাটির প্রায় ২০ মিটার পর্যন্ত ছড়িয়ে পরে এবং সেগুলো থেকে জন্ম নেয় নতুন গাছ। তিনি বলেন, ঠিকমতো সূর্যের আলো এবং উর্বর মাটি থাকলে একটি গাছ জন্ম নিতে সময় লাগে প্রায় দুই বছর। পিটার আরও জানান, দুই মাসের এ বিপজ্জনক অভিযানে তিনি প্রায় ১৫০ প্রজাতির নতুন জীবের সন্ধান পান। তবে এ জন্য তাকে ১০ কেজি ওজন হারাতে হয়েছে।

২৮ এপ্রিল থেকে আর থাকবেনা লক-ডাউন

0


মহামারি করোনর দ্বিতীয় পর্যায়ের কারণে গেলো ১৪ই এপ্রিল থেকে ৭দিনের জন্য সর্বাত্মক লকডাউন ঘোষণা দেয় সরকার। আরও এক দফা বাড়িয়ে করা হয় ১৪ দিন। সর্বাত্মক লকডাউন ১০ম দিনে শপিং মহল ও দোকানপাট খোলার অনুমতি জারি করে সরকার। তবে নির্দেশনা অনুযায়ী সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিং মহল খোলা রাখা যাবে। মানতে হবে স্বাস্থ্যবিধি। সরকারের এমন সিদ্ধান্তে খুশি ব্যবসায়ীরা। তারা প্রতিশ্রুতি দিচ্ছেন সরকারের নির্দেশনা পালন করবেন তারা। সর্বাত্মক লকডাউনের ১০ম দিনেও অনেকটা ঢিলেঢালা ভাব রাজধানী জোরে। স্বাস্থ্যবিধি মানার কোন বালাই নেই। জনপ্রশাসন প্রতিমন্ত্রী নিউজ ২৪ কে বলেন, ২৮ এপ্রিল এর পর আর বাড়ছে না লকডাউন। তবে স্বাস্থ্যবিধি নিশ্চিতসহ নানা সিদ্ধান্ত আসছে যাচ্ছে। করোনা মোকাবিলায় সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বানও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

টেসলা গাড়ি বন্ধ চায়নাতে!

0
FILE PHOTO: A Tesla Model S electric car is seen at its dealership in Seoul, South Korea July 6, 2017. REUTERS/Kim Hong-Ji/File Photo

বৈদ্যুতিক গাড়ির জগতে জনপ্রিয় নাম টেসলা। অত্যাধুনিক প্রযুক্তির কারণে মার্কিন এ প্রতিষ্ঠানটির তৈরি গাড়ির চাহিদা বাড়ছে দিনদিন। নিরাপত্তার বিষয়টি জোরদার করতে টেসলার গাড়িগুলোতে সংযুক্ত করা হয়েছে বেশ কয়েকটি মাল্টি ডিরেকশন ক্যামেরা। গাড়ির বাহিরে থাকা এ ক্যামেরাগুলো পার্কিং, অটোপাইলট, ও সেভ ডাইভিং এর মতো কাজে সহায়তা করে। চালকের সুবিধার্থে রিয়ারভিউ আয়নাতেও ক্যামেরা লাগানো থাকে। আর এসব ক্যামেরায় কাল হলো প্রতিষ্ঠানটির জন্য। নিরাপত্তা ঝুঁকির অভিযোগে নিজ দেশের সামরিক এলাকায় টেসলা গাড়ি নিষিদ্ধ করেছে চীন। যেখানে বলা হয় টেসলা গাড়িগুলোর মাল্টি ডিরেকশন ক্যামেরা ও উল্ট্রাসনিক সেনসর গুলো অবস্থান প্রকাশ করতে পারে। এ জন্য গোপনীয় সামরিক তথ্য সুরক্ষা করতে যানবাহন গুলোকে সামরিক এলাকা থেকে নিষিদ্ধ করা হচ্ছে। এমন ঘোষণায় উদ্বেগ তৈরি হয়েছে টেসলা গাড়ি ব্যবহারকারীদের মাঝে। যদিও চীনের এ আভিযোগ প্রত্যাখ্যান করেছে টেসলা। নিষিদ্ধ ঘোষণা প্রতিক্রিয়ায় প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ইলন মাস্ক বলেন, যে কোন তথ্য গোপন করার বিষয়ে তার প্রতিষ্ঠান খুবই আন্তরিক। টেলসা যদি চীন কিংবা অন্য কোথাও গুপ্তচর ভিত্তির জন্য গাড়িটি ব্যবহার করে তবে তিনি এ প্রতিষ্ঠানই বন্ধ করে দিবেন। টেলসার প্রতি চীনের এ আচরণ অবশ্য চীন মার্কিন প্রযুক্তি যুদ্ধের আরেক রুপ হিসাবে বিবেচনা করছে বিশ্লেষকরা। তাদের মতে নিরাপত্তার অজুহাতে চীনা টেলকম জেন্ড হুয়াওয়ে নেটওয়ার্ক ব্যবহারে নিষেধাজ্ঞা দেন যুক্তরাষ্ট্র। যার জবাব দিতে শুরু করেছে চীন। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের বাইরে কারখানা তৈরির ক্ষেত্রে চীনের বড় ধরনের সমথর্ন পায় টেসলা। যার প্রেক্ষিতে দুই মিলিয়ন ডলার বিনিয়োগ করে এ প্রতিষ্ঠানটি।

১.০২ ইঞ্চি লম্বা দুধ দাঁতের জন্য ওয়ার্ল্ড রেকর্ড!

0
বোল্টন এবং তার রেকর্ড করা দাঁত
দুধ দাঁত ১.০২ ইঞ্চি লম্বা হওয়ায় গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে অন্টারিওর একটি ছোট্ট শিশু। পিটারবারোর নয় বছর বয়সী লুক বুল্টন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড করেন সব চেয়ে লম্বা দুধ দাঁত এর জন্য। বোল্টনের পরিবার সম্প্রতি জানতে পেরেছিল যে বিশ্ব রেকর্ডের জন্য তাদের আবেদন গৃহীত হয়েছে, কিনতু তারা গিনেস ওয়ার্ল্ড রেকর্ড থেকে এখনো কোনো অফিসিয়াল সার্টিফিকেট পায়নি। 
ছেলেটির বাবা ক্রেইগ বোল্টন বলেছেন এইটা কারো মুখের ভেতর থাকা ব্যাপারটা চিন্তা করা অনেক কঠিন হয়ে পরে, তিনি বলেন তার মেয়ে তাকে রেকর্ডের ব্যাপারে অবগত করেন তাই তিনি তাদের কাছে দাঁতটি পাঠান, তিনি আরো বলেন সার্টিফিকেট চলে আসলে দাঁত এবং সার্টিফিকেট একসাথে রেখে দিবেন।
Source: PTBO-Canada




Evaly অফিসে কাস্টমার কে মারলো কর্ম-কর্তারা

1

ভুক্ত ভুগি হাশেম আহামেদ আজ ৩১ মার্চ ২০২১ তারিখে ইভেলি অফিসে জান তার ২৩ মার্চ ২০২১ তারিখে অর্ডার করা মোবাইল সম্পর্কে বিস্তারিত জানতে। তার অর্ডার না আসার কারণ জানতে চাওয়ায় তাকে ইভেলি কর্মীরা মার ধর করে আনুমানিক রাত ৮টার দিকে।

হাসেম আহমেদ বলেন “মাত্র ২ টা মোবাইল ২ টাই ২৩ তারিখ সকাল ৯ টায় পেমেন্ট। অথচ ডেলিভারি পাইনি। আজকে গিয়েছিলাম প্রায় দুপুর ১ টায়। সেই থেকে দুপুর ৪ টা অবধি কুকুরের মত দৌড়িয়েছি ৩ তালা, নিচতালা, অফিসের বাইরে সব জায়গায়। ৩/৪ জায়গায় ইনভয়েস লিখেছিও..। কিন্তু দিনশেষে ভাই রাতের ৮.৩০ এর দিকে ইভেলি কর্মীদের হাতে মার খেয়ে বাসায় ফিরেছি।”

তিনি আরো বলেন ইভেলির এই প্রতারণার খবর ভাইরাল করা হয় যাতে আর কেউ তাদের প্রতারণার শিকার না হয় এবং প্রশাসনের দৃষ্টি গোচর হয়।

পাদের ভিডিও বিক্রি করে মাসে ৪.২০০ ডলার আয় করেন ৪৮ বছর এর আমেরিকান মহিলা

0
৪৮ বছর বয়সী প্রাক্তন ট্র্যাভেল এজেন্ট, এমা মার্টিনের ছদ্মনাম ব্যবহার করে তিনি ১৯৯৯ সাল থেকে অনলাইনে পাদের ভিডিও বিক্রি করে আসছেন। তার কাস্টমাররা তাকে প্রতি মাসে ৪.৯৯ ডলার সাবস্ক্রিপশন ফি দিয়ে তার ভিডিও গুলা দেখে থাকে। তার অনলাইন ক্যারিয়ার এত লোভনীয় হয়ে উঠেছে যে এমা একটি নির্দিষ্ট ডায়েট অনুসরণ করে যা সময় মত নিজের ইচ্ছা অনুযাই বায়ু নিসসরন করতে সাহায্য করে। এমা তার ভিডিও গুলা Only Fans এবং অন্য সাইটে বিক্রি করে থাকেন, তার Only Fans আইডি নাম @FartinTart. এমার Only Fans এ ৩০০ এর অধিক সাবস্ক্রাইবার রয়েছে যা থেকে তিনি মাসে ২৪০০ ডলার পান এবং Exclusive কাস্টমার দের কাছে ভিডিও বিক্রি করে মাসে ১৮০০ ডলার পান।