চূড়ান্ত ফল: বিজেপি জোট ২৬, কংগ্রেস জোট ১০

আন্তর্জাতিক রাজনীতি

চূড়ান্তভাবে ঘোষণা হতে শুরু করেছে ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল। নির্বাচন হওয়া ৫৪২টি আসনের মধ্যে এখন পর্যন্ত ৩৯ আসনের চূড়ান্ত ফল পাওয়া গেছে। এর মধ্যে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পেয়েছে ২৬ আসন। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) জোট পেয়েছে ১০ আসন। তৃণমূল কংগ্রেসসহ অন্যরা পেয়েছে ৩ আসন।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। ৫৪৩টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য ২৭২ আসন প্রয়োজন হলেও খবর মেলে এনডিএ ৩শ’র বেশি আসনে এগিয়ে রয়েছে।ক্ষমতাসীন বিজেপি এবারের জয়ের মধ্য দিয়ে টানা দ্বিতীয়বারের মতো সরকার গড়তে চলেছে। একইভাবে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে চলেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাকি কেবল আনুষ্ঠানিকতা।

বিজেপির আবারও ক্ষমতায় আসার ইঙ্গিত পেয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা। শুভেচ্ছা জানানোর এই তালিকায় রয়েছে শ্রীলঙ্কা, ভূটান, নেপাল, চীন, ইসরায়েল, রাশিয়াসহ আরও অনেক দেশ।শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এক টুইটবার্তায় বলেন, বিশাল জয়ের জন্য নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা। আগামী দিনে একসঙ্গে কাজ করার দিকে তাকিয়ে রয়েছি আমরা।

ভুটানের রাজা জিগমে খেসার নামগয়েল ওয়াংচুক ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন মোদিকে। শুভেচ্ছা জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু টুইটে শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদিকে। তিনি বলেন, ভারত এবং ইসরায়েলের মধ্যে বন্ধুত্বের ধারাবাহিকতা বজায় থাকবে।

টুইটে তিনি বলেন, বন্ধু নরেন্দ্র মোদি, চিত্তাকর্ষক এই জয়ের জন্য আন্তরিক অভিনন্দন। বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে এটা আপনার যোগ্যতার পরীক্ষার ফল। আমরা ইসরায়েল এবং ভারতের দ্বিপাক্ষিক গভীর বন্ধুত্বকে আর শক্তিশালী করবো। ভালো করেছো বন্ধু।চিরবৈরী প্রতিবেশী চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক শুভেচ্ছা বার্তায় মোদিকে অভিনন্দন জানিয়েছেন। েবিজেপির বিশাল ব্যবধানের এই জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি টুইট করেছেন। এতে তিনি বলেছেন, আবারও ভারত জিতেছে।

নির্বাচনী ফলাফলে এগিয়ে থাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক টেলিগ্রাম বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।নির্বাচনী ফলাফলে প্রতিক্রিয়া জানিয়েছে বিরোধী জোটের নেত্রী ও তৃণমূল কংগ্রেসের প্রধান এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যয়। টুইটারে মমতা লিখেছেন, বিজয়ীদের অভিনন্দন। পরাজিত হওয়া মানেই হার নয়। বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ পর্যালোচনা করা দরকার। তারপর নিজেদের মতামত জানাবো। আগে গণনা প্রক্রিয়া শেষ হোক। মিলিয়ে দেখা হোক ভিউপ্যাডগুলো।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল শুরু হয়ে ১৯ মে মোট সাত ধাপে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়। মোট ভোটার ছিল প্রায় ৯০ কোটি। এক হাজার ৮৪১টি রাজনৈতিক দলের আট হাজারেরও বেশি প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন।