বিয়ের যতো অদ্ভূত রীতি

বিয়ের সময় বরের জুতো লুকনো, গেট ধরার টাকা দাবি এ সব হলো আমাদের দেশের রীতি। তবে সব দেশে বিয়ের রীতিনীতি কিন্তু এক নয়। বিশ্বের বিভিন্ন দেশগুলোতে বিয়ের রয়েছে হরেক রকম নিয়ম। কোনটা মজাদার আবার কোনটা অদ্ভূত। একেক দেশে বিয়ের রীতিনীতি, পোশাক-আশাক তাদের ঐতিহ্য অনুযায়ীই হয়ে থাকে। সেগুলোই দেখে নিন এক নজরে। জেনে নিন বিশ্বের বিভিন্ন দেশের বিয়ের কিছু অদ্ভুত রীতি।

ফ্রান্স

ফ্রান্সে বিয়ের পর নবদম্পতির সামনে একটা অস্বস্তিকর পরিস্থিতির তৈরি করেন সে দেশের মানুষজন। বিয়ের পরেই নবদম্পতির কাছের মানুষজন সজোরে বাসনপত্র বাজাতে থাকেন। আর সেই বিরক্তিকর শব্দ থামাতে নবদম্পতিকে তাঁদের কাছের মানুষদের জন্য এলাহি খাবার-দাবারের আয়োজন করতে হয়। এই প্রথা বেশ পুরনো হলেও আজও ফ্রান্সে এই নিয়ম চালু রয়েছে।

মঙ্গোলিয়া

মঙ্গোলিয়াতে বিয়ের দিনক্ষণ চূড়ান্ত হওয়ার আগেই মুরগির ছানার লিভারকে পর্যবেক্ষণ করতে হয়। মুরগি ছানার লিভার ভাল পেলেই তবেই বিয়ের দিন চূড়ান্ত হবে। ভাল লিভার না পেলে ছুরি দিয়ে একের পর এক মুরগির ছানা কেটেই যাবেন নবদম্পতি।

স্কটল্যান্ড

স্কটল্যান্ডে বিয়ের পরেই নবদম্পতিকে নানান রকমের আবর্জনা দিয়ে স্নান করানো হয়। আর তা করেন যুগলের নিকট আত্মীয় এবং বন্ধুবান্ধবরাই। আর সেই আবর্জনার তালিকায় থাকে পঁচা খাবার থেকে শুরু করে পঁচা মাছ, পঁচা ডিম।

চীন

চীনে হবু বউকে বিয়ের আগে কমপক্ষে এক মাস শুধু কেঁদেই যেতে হয়। সে দেশে এ প্রায় বহু পুরনো রীতি। বিয়ের আগের এক মাস কাঁদার জন্য হবু বউ তাঁর পাশে পেয়ে যান পরিবারের অন্য মহিলাদেরও। আর এই কান্নার অর্থ হল, দুঃখের পর ভাল সময় আসছে। অর্থাৎ বিয়ের মতো একটি সুখের জীবন এগিয়ে আসছে।

ফিজি

ফিজি’র রীতি অনুযায়ী, বিয়ের আগে ছেলের বাবা-মা, মেয়ের মা-বাবাকে একটি তিমি মাছের দাঁত উপহার দেয়া হয়। বিয়ের আগে এমন দুর্লভ জিনিস মেয়ের পরিবারকে উপহার দেওয়ার রীতি ফিজিতে বহুদিনের।

জার্মানি

জার্মানিতে বিয়েতে নবদম্পতি উপহার হিসেবে পান বাসনপত্র । কারণ, সেখানে নিয়মই হচ্ছে বিয়ের পরে বাসনপত্র ভাঙার। বাসনপত্রের ঝনঝন আওয়াজে অশুভ আত্মার বিনাশ হয় বলেই ধারনা জার্মানদের।

চেকোস্লোভাকিয়া

চেকোস্লোভাকিয়াতে বর এবং বউকে বিয়ের সময়ে একটি শিশুকে সঙ্গে করে হাঁটতে হয়। ভবিষ্যতে ওই দম্পতিও যাতে সন্তানের জন্ম দিতে পারেন সে জন্যই এমন নিয়ম সে দেশে।

কেনিয়া

কেনিয়ায় আদিবাসী সম্প্রদায়ের বিয়েতে মেয়ের মাথায় থুতু ফেলতে হয় তাঁর বাবাকে। গুডলাক জানাতেই এমন রীতি চালু কেনিয়াতে।

ফ্রান্স

ফ্রান্সে বিয়ের অনুষ্ঠানে যে খাবারটা বেঁচে যায়, সেটাই আবার পরে নবদম্পতিকে খাওয়ানো হয়। তা-ও আবার যে পাত্রে খাবার দেওয়া হয়, সেটি হুবহু কমোডের মতো দেখতে।

গ্রিস

গ্রিসে বিয়ের একটা নিয়ম আছে। বর আর বউ নাচবে আর তাঁদের দিকে টাকা ওড়াবেন পরিবার ও আত্মীয়-স্বজনরা।