লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে মুখ খুললেন এম সাখাওয়াত হোসেন

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম. সাখাওয়াত হোসেন বলেন, তফসিল ঘোষণা সম্পন্ন হয়েছে। তবে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড এখনো দৃশ্যমান নয়। পরে কি হবে জানি না। নির্বাচনে সব দলের জন্য সমান সুযোগ প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। বর্তমানে নির্বাচনের পরিবেশ নিয়ে তিনি বলেন, আমি প্রাক-নির্বাচনী পরিবেশ দেখছি না। তফসিল হয়েছে, এরপরে কি হবে তা দেখা যাক।

যারা নির্বাচনে (বিরোধী দল) প্রতিযোগিতা করবে তাদের অভিযোগ, প্রতিনিয়ত তাদের নেতা-কর্মীদের গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে। তফসিল বিষয়ে ড. এম. সাখাওয়াত হোসেন বলেন, নির্বাচন কমিশন তাদের স্বাধীনতা বলে বিচার বিশ্লেষণ করে ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করেছে। ভোট সম্পন্ন করতে যাবতীয় করণীয় বিষয়ে তাদের হিসাব-নিকাশ আছে। তবে একটি বড় জোটের দাবি ছিল তফসিল ঘোষণার তারিখ পেছানো। এক্ষেত্রে নির্বাচন কমিশনের হাতে ভোট করার মতো এক মাস সময় ছিল। তফসিল না পেছানো নির্বাচন কমিশনের নিজস্ব বিচার।

২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে নিজের অভিজ্ঞতা বর্ণনা করে সাবেক এই নির্বাচন কমিশনার বলেন, ওই সময় নির্বাচনে বিএনপি আসতে চাইছিল না। তাদের দাবি ছিল পুনঃতফসিলের। পরবর্তীতে পুনঃতফসিল করা হয়েছিল। নির্বাচন কমিশনের হাতে যেহেতু সময় আছে, তাই তফসিল পেছানোর সুযোগ ছিল বা পুনঃতফসিলের সুযোগ আছে। তবে এ বিষয়ে কমিশনকে সিদ্ধান্ত নিতে হবে।

উৎসঃ বিডি প্রতিদিন