ঋতুস্রাবের পরিমাণ বাড়াতে ছোলা ভূমিকা !

পুষ্টিকর একটি শস্য ছোলা। এটি বুট কিংবা চানা হিসেবেও সমান পরিচিত। ছোলার নানা ওষধি গুণ রয়েছে। কিডনির রোগ সারাতে, ঋতুস্রাবের পরিমাণ বাড়াতে, শুক্রাণুর সংখ্যা ও স্তন্যের পরিমাণ বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ছোলা।

ছোলা প্রোটিন ও অন্য গুরুত্বপূর্ণ পুষ্টিগুণে ঠাসা। পাওয়া যায় ভিটামিন বিসিক্স, সি, ফোলেট, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম ইত্যাদি। বিশেষ করে যারা নিরামিষ খান, তাদের জন্য ছোলা আদর্শ।

হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে ছোলার গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। এর মধ্যে থাকা ভিটামিন কে ক্যালশিয়াম শোষণের পরিমাণ বাড়ায়। আয়রন আর জিঙ্ক বাড়ায় কোলাজেন ম্যাচুরেশনের হার। ছোলার গ্লাইসেমিক ইনডেক্স লো, ফলে ডায়াবেটিস রোগীদের পক্ষে খুব ভালো।

ছোলায় প্রচুর ফাইবার থাকে, তা ওজন কমানোর পক্ষে সহায়ক এবং হজমশক্তিকে শক্তপোক্ত করে তোলে। ফোলেট ক্যান্সার ঠেকিয়ে রাখতে কার্যকর। চুল পড়া কমাতে, ত্বকের বলিরেখা দূর করতে এবং দৃষ্টিশক্তি বাড়াতেও ছোলার গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

গর্ভবতী মহিলারা নিয়মিত ছোলা খেলে মা ও শিশুর স্বাস্থ্য ভালো থাকে। তবে রান্নায় খুব বেশি তেলমশলা ব্যবহার করবেন না। সালাদ, স্যুপ ইত্যাদি বানান, সেদ্ধ ছোলা মশলা-লেবুর রস ইত্যাদি দিয়ে চটপটা চাট বানিয়েও খেতে পারেন।